একটি যুগান্তকারী পদক্ষেপে, ষষ্ঠ থেকে নবম শ্রেনির মাধ্যমিক বিদ্যালয়গুলি ঐতিহ্যবাহী অর্ধ-বার্ষিক এবং বার্ষিক পরীক্ষাকে বিদায় জানাচ্ছে৷ 2024 সাল থেকে শুরু করে, একটি পুনর্গঠিত মূল্যায়ন পদ্ধতি প্রয়োগ করা হবে, যেখানে VI, VII, VIII, এবং IX ক্লাসে দুটি সমষ্টিগত মূল্যায়ন থাকবে।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার দিন চলে গেছে। পরিবর্তে, একটি অর্ধ-বার্ষিক সমষ্টিগত মূল্যায়ন শিক্ষাবর্ষের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে, তারপর বছরের শেষে একটি বার্ষিক সমষ্টিগত মূল্যায়ন হবে। উল্লেখযোগ্যভাবে, 10 শ্রেণী এখন প্রাক-নির্বাচন এবং নির্বাচন পরীক্ষার আয়োজন করবে, যা মূল্যায়ন প্রক্রিয়ায় একটি নতুন মাত্রা যোগ করবে।

একাডেমিক ল্যান্ডস্কেপের এই উল্লেখযোগ্য পরিবর্তনটি 14 ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছিল। পাঠ্যক্রমের মাধ্যমে বিস্তারিত উপলব্ধ করা হয়েছিল।

রাষ্ট্রপতির নির্দেশে উপসচিব মোসাম্মাত রহিমা আখতার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে 2024 সালের একাডেমিক ক্যালেন্ডারের রূপরেখা দেওয়া হয়েছে। সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে নতুন পাঠ্যক্রমের জন্য ছয় মাসিক সমষ্টিগত মূল্যায়ন এবং প্রাক-নির্বাচন পরীক্ষা হল। মে মাসে শুরু হওয়ার জন্য নির্ধারিত, 23 মে থেকে 9 জুন পর্যন্ত চলবে।

10 জুলাই ছয় মাসিক সমষ্টিগত মূল্যায়ন এবং প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ হিসাবে নির্ধারণ করা হয়েছে। পরবর্তীকালে, মাধ্যমিক এবং নিম্ন মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য বার্ষিক সমষ্টিগত মূল্যায়ন 21 নভেম্বর থেকে 8 ডিসেম্বর পর্যন্ত হতে চলেছে৷ বার্ষিক সমষ্টিগত মূল্যায়নের ফলাফল 30 ডিসেম্বরের জন্য নির্ধারিত হয়েছে৷

শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ছয় মাসিক এবং বার্ষিক উভয় সমষ্টিগত মূল্যায়নের জন্য এই সময়সূচী মেনে চলা অপরিহার্য। মূল্যায়নের নথিগুলিকে এক বছরের জন্য সংরক্ষণ করা বাধ্যতামূলক, এবং মূল্যায়নের তারিখের পরিবর্তন কঠোরভাবে নিষিদ্ধ।

ব্যতিক্রমী পরিস্থিতিতে পরিবর্তনের প্রয়োজন হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) অনুমোদন নিতে হবে। তদ্ব্যতীত, শিক্ষকরা মূল্যায়ন প্রক্রিয়ায় একটি মুখ্য ভূমিকা পালন করবেন, কারণ তাদের মূল্যায়ন প্রশ্ন প্রণয়নের দায়িত্ব দেওয়া হয়। বাহ্যিক উত্স থেকে প্রাপ্ত প্রশ্নগুলি মূল্যায়নের জন্য অনুমোদিত হবে না।

2024-এর দিকে তাকিয়ে, প্রাথমিক বিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণির জন্য একটি নতুন পাঠ্যক্রম চালু করা হবে, যা এই ক্লাসগুলির পরীক্ষা থেকে বিদায়ের চিহ্নিত করে৷ অর্ধ-বার্ষিক এবং বার্ষিক পরীক্ষাগুলি একচেটিয়াভাবে চতুর্থ এবং পঞ্চম শ্রেণিতে পরিচালিত হবে।

আরও পরিবর্তনের প্রত্যাশায়, 2025 সালে চতুর্থ এবং পঞ্চম শ্রেণীতে নতুন পাঠ্যক্রম প্রবর্তনের সাক্ষী হবে, যা সেই বছর থেকে স্কুলগুলিতে অর্ধ-বার্ষিক এবং বার্ষিক পরীক্ষা সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে। এই বিবর্তনটি মূল্যায়ন পদ্ধতিতে একটি দৃষ্টান্ত পরিবর্তনের ইঙ্গিত দেয়, যা ছাত্রদের মূল্যায়নের জন্য আরও সামগ্রিক পদ্ধতির উত্সাহ দেয়।