Class 9 Book 2024 Pdf - NCTB New Textbook - ৯ম শ্রেণির বই ২০২৪ এনসিটিবি নতুন পাঠ্যপুস্তক পিডিএফ
Class 9 Book 2024 Pdf - NCTB New Textbook - ৯ম শ্রেণির বই ২০২৪ এনসিটিবি নতুন পাঠ্যপুস্তক পিডিএফ

 আমাদের সদা বিকশিত বিশ্বে, জীবন এবং জীবনধারা ক্রমাগত পরিবর্তিত হচ্ছে। পরিবর্তনের দ্রুত গতি প্রযুক্তিগত অগ্রগতি দ্বারা চালিত হয়, যা আমরা কল্পনাও করতে পারিনি এমনভাবে বিশ্বকে আকৃতি দেয়। এই গতিশীল বৈশ্বিক ল্যান্ডস্কেপে, এই পরিবর্তনগুলি সম্পর্কে নিজেদেরকে সচেতন রাখার কোন বিকল্প নেই। প্রযুক্তির বিকাশ ইতিহাসের যেকোনো সময়কে ছাড়িয়ে গেছে, অভূতপূর্ব পরিবর্তনের সূচনা করেছে।

চতুর্থ শিল্প বিপ্লব কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আসে, আমাদের কর্মক্ষেত্র এবং জীবনযাত্রায় বিপ্লব ঘটায়। এই পরিবর্তনগুলির মাধ্যমে, মানুষের সংযোগগুলি আরও গভীর হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে, অদূর ভবিষ্যতে অসংখ্য নতুন সুযোগের পথ প্রশস্ত করবে, সেই সুযোগগুলি যা আমরা এখনও সম্পূর্ণরূপে উপলব্ধি করতে পারিনি৷ অজানা ভবিষ্যৎকে কার্যকরভাবে নেভিগেট করতে, এখনই শুরু করে প্রস্তুতি অপরিহার্য।

যদিও বিশ্বব্যাপী অর্থনৈতিক অগ্রগতি স্পষ্ট, জলবায়ু পরিবর্তন, বায়ু দূষণ, আবাসস্থল ধ্বংস এবং বিশ্বব্যাপী সংঘাতের মতো চ্যালেঞ্জগুলি আগের চেয়ে আরও প্রকট। COVID-19 মহামারীর মতো ঘটনা বিশ্বব্যাপী স্বাভাবিক জীবন ও অর্থনীতিকে ব্যাহত করেছে। আমাদের দৈনন্দিন জীবন বিভিন্ন চ্যালেঞ্জ এবং সম্ভাবনার সাথে জড়িত হয়ে উঠেছে।

এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য এবং এই সুযোগগুলিকে কাজে লাগাতে উদ্ভাবনী এবং কার্যকর সমাধান প্রয়োজন। আমাদের অন্তর্নিহিত সম্ভাবনাকে সম্পদে রূপান্তর করতে, আমাদের জ্ঞানী, দক্ষ, নৈতিক এবং দূরদর্শী ব্যক্তিদের প্রয়োজন যারা বিশ্বব্যাপী সচেতন, সহানুভূতিশীল, উদ্ভাবনী এবং দেশপ্রেমিক। বাংলাদেশ, ২০৪১ সালের মধ্যে স্বল্পোন্নত থেকে একটি উন্নত দেশে উত্তরণ, তার প্রচেষ্টায় অবিচল রয়েছে, শিক্ষা এই লক্ষ্য অর্জনে একটি শক্তিশালী হাতিয়ার।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের একটি সমালোচনামূলক উদ্যোগ হল পাঠ্যক্রমের ক্রমাগত উন্নয়ন এবং সংশোধন। সর্বশেষ পাঠ্যক্রম সংশোধন 2012 সালে সংঘটিত হয়েছিল, যা আপডেট এবং উন্নতির প্রয়োজনীয়তা প্রতিফলিত করে। শিক্ষার বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করা হয়েছে, এবং শিক্ষা ও অভিযোজনের চাহিদা মেটাতে 2017 সাল থেকে গবেষণা ও ব্যবহারিক উদ্যোগ নেওয়া হয়েছে।

এসব গবেষণা ও বাস্তব উদ্যোগের ফলাফলের উপর ভিত্তি করে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যোগ্যতাভিত্তিক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। এই দক্ষতা-ভিত্তিক পাঠ্যক্রমের লক্ষ্য নতুন বৈশ্বিক পরিস্থিতির চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং অর্থপূর্ণ অবদান রাখতে সক্ষম একটি যোগ্য প্রজন্ম তৈরি করা। সাধারণ, মাদ্রাসা এবং বৃত্তিমূলক - সমস্ত ধারার নবম-শ্রেণির শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তকগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে বিষয়বস্তু সহজে বোধগম্য এবং উপভোগ্য হয়৷

পাঠ্যপুস্তকগুলির বিষয়বস্তু বাস্তব জীবনের অভিজ্ঞতার সাথে সম্পর্কিত হতে তৈরি করা হয়েছে, পাঠ্যক্রম এবং বিভিন্ন বৈশ্বিক ঘটনা এবং ঘটনার মধ্যে একটি নিরবচ্ছিন্ন সংযোগ তৈরি করে। আশা করা যায় যে এই পদ্ধতির মাধ্যমে, শেখার গভীর এবং সারা জীবন প্রযোজ্য হবে।

---------------------------------------------

ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন:

https://drive.google.com/drive/folders/1vIWu7C3qwk9TtT1emKj6sfIuXMqMmAAW?usp=sharing

-----------------------------------